যে কোনো সময় লেখা পোস্ট করা যায় । লিঙ্ক - https://webtostory.com/to-post-the-text/

“অন্ধকারে আলোর প্রদীপ” -যারিন তাসনিয়া তোরসা

 
story and article

“মানুষ মাত্রই ভুল করে”। এটি চিরন্তন সত্য। তবে এই সত্যটিকে আশ্রয় করে আজকের সমাজের অনেক মানুষ তাদের অন্যায়গুলোকে কেবল ভুল ভেবে বারবারই তা করেই চলছে। প্রত্যেকবারই তারা তাদের ভুলগুলোকে সংশোধনের প্রতিশ্রুতি দিয়ে থাকেন কিন্তু সময়ের সাথে সাথে তারা তাদের প্রতিশ্রুতি ভুলে গিয়ে পুনরায় সেই অন্যায় কাজগুলোতে লিপ্ত হন।

নিত্য বয়ে চলা আমাদের সাদাসিধে জীবনটার মাঝে এক মস্ত বড় দেয়াল যেন আড়াল করে রেখেছে এই সকল অণ্যায়কারী, অপরাধী মানুষগুলোকে এই দেয়াল কেবলই আমাদের ভয়ার্ত ও দুর্বল মানসিকতার সৃষ্টি। এখন আর এই অন্যায়গুলোকে প্রতিহত করার মতো মনের জোর আমাদের মাঝে অবশিষ্ট নেই। আমাদের অন্তরের প্রজ্বলিত সত্য ও ন্যায়ের প্রদীপ নিভু নিভু প্রায়।

কাজেই আমাদের সমাজ ক্রমেই হয়ে পড়ছে পুঙ্গ ও মেরুদণ্ডহীন। যেখানে আমাদেরকে অন্যায়ের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর প্রেরণা না দিয়ে অন্যায়ের সাথে আপোষ করার দীক্ষায় দীক্ষিত করা হয়। আমরা আমাদের প্রাত্যহিক জীবনের দু’একটা ঘটনা লক্ষ্য করলে তা বুঝাতে পারবো।

একটা সহজ উদাহরণ দেওয়া যাক, প্রতিদিনের মতো পাশের বাড়ির কিশোরী মেয়েটি যখন বিকেল হলে স্কুল থেকে বাড়ি ফেরে তখন রাস্তার ধারের বখাটে ছেলেগুলো তাকে উত্ত্যক্ত করে। নোংরা কথার সুচ ফোটাতেও তারা ছারে না। বিষণ্ণ হতাম মেয়েটি যখন মায়ের কাছে এসে কথাগুলো বলে, তখন মা বলে, “মেনে নাও, চুপ করে থাকো। তুমি আর ওদের সামনে দিয়ে যাবে না, অন্য পাশ দিয়ে যাবে বা দেখেও না দেখার ভান করবে ইত্যাদি।

কিন্তু অন্যায়ের প্রতিবাদ কেউ করতে আসে না। এভাবেই ছোট খাটো অন্যায় থেকে হয়ে যায় হাজারো মারাত্মক অপরাধ। বাড়ির গৃহকত্রী যখন ছোট্ট মেয়েটির উপর অত্যাচার চালায় তখন‌ কেউ তা দেখে না, সবাই চোখ-কান বন্ধ করে থাকে। এভাবেই সমাজের প্রতিটি অলিতে, গলিতে লানিত হয়ে আসছে হাজারো অপরাধ।

আমাদের সমাজের ছোট-খাটো যেকোনো ধরনের অপরাধের বিরুদ্ধে আমাদের রুখে দাঁড়াতে হবে। আমরা অপরাধের বিচার পাব না, তারপরও আমাদের প্রতিটি অপরাধের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে। একদিন না একদিন এই অপরাধের বিচার আমরা ঠিকই পাব। অপরাধের বিরুদ্ধে রুখে দাঁড়িয়ে আমরাই হতে পারি সবচেয়ে শক্তিশালী অস্ত্র। সমাজের অপরাধসমূহকে পরাভূত করতে আমাদের হতে হবে দৃঢ় প্রতিজ্ঞ। বিশ্বাসী আর সাহসী।

#storyandarticle


Post a Comment